আমাদের কাছে নিয়মিত ভাবে অনেকেই ফ্রিল্যান্সিং সংক্রান্ত প্রশ্ন করে থাকে। এ সব প্রশ্নের উত্তর আলাদা ব্লগ পোস্ট এ দেয়া সম্ভব নয়। তাই আমাদের কিউএনএ(Tech Alert QnA 01) সিরিজ শুরু করা। যারা ফ্রিল্যান্সিং করতে চান বা অনলাইন এ কাজ করতে চান, তারা এই প্রশ্নগুলো দেখতে পারেন। যদি আপনার প্রশ্নের উত্তর না পান, তাহলে পুনরায় আমাদের কে প্রশ্ন করতে পারেন।

প্রশ্নঃ ইমেইল মার্কেটিং করে প্রতি মাসে কত টাকা ইনকাম করা সম্ভব?

উত্তরঃ কত ইনকাম করা যাবে, এটা নির্ভর করছে আপনার স্কিল, ডেডিকেশন আর টাইম ইনভেস্টমেন্ট এর উপর। যদি রিলেটেড স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন এবং ভালো কমিউনিকেশন স্কিল থাকে। তাহলে শুধু ইমেইল মার্কেটিং করেই ১হাজার-১২শ ডলার ইনকাম করা সম্ভব। যদি ডিজাইন স্কিলস ভাল থাকে, ডিজাইন সেন্স ভালো হয় আর অনেক পরিশ্রম করতে পারেন, তাহলে শুধু টেমপ্লেট ডিজাইন করেই সেম এমাউন্ট টাকা ইনকাম করা সম্ভব। তবে একবারে শুরুতে, এভাবে ইনকাম নাও আসতে পারে। মার্কেট এ কাজ শুরু করার পর প্রফাইল ভারি হলে ইনকাম বারবে।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে ১০০০/মাস ডলার ইনকাম করুন

প্রশ্নঃ পেপাল ছাড়া ডোমেইন কিনবো কিভাবে?

উত্তরঃ ইন্টারন্যাশনাল সাইট গুলোতে কিছু কিনতে হলে, পেপাল বা কার্ড দিয়ে পারসেস করা লাগে। এই সাইট গুলোতে লোকাল পেমেন্ট গেটওয়ে দিয়ে পে করা যায় না। তাই, কার্ড না থাকলে এ সব সাইট থেকে ডোমেইন কেনা সম্ভব নয়। বাংলাদেশি ডোমেইন হোস্টিং প্রভাইডার থেকে যদি ডোমেইন কিনেন, তাহলে বিকাশ বা সরাসরি হাজির হয়ে টাকা দিতে পারবেন।

লোকাল প্রভাইডার থেকে ডোমেইন-হোস্টিং কেনার আগে, অবশ্যই সতর্ক থাকবেন। যাদের থেকে ডোমেইন কিনবেন তারা অথেনটিক কি না, ভেরিফাইড কি না এবং তাদের অতিতের সার্ভিস কেমন ছিল! এর বাইরেও যদি সমস্যা মনে হয় তাহলে আমাদের সাথে ফেজবুক বা ইমেইল এ যোগাযোগ করতে পারেন। আমরা আপনাকে সহয়তা করব ডোমীইন কেনার ব্যাপারে।

প্রশ্নঃ ফ্রিল্যান্সিং ছাড়াও ইমেইল মার্কেটিং এ আর কি কি কাজ করা যায়?

উত্তরঃ ইমেইল মার্কেটিং এর মাধ্যমে, ফ্রিল্যান্সিং ছাড়াও আরও অনেক কাজ করা যায়। যেমন এফিলিয়েট মার্কেটিং। ধরেন আপনার কাছে ১লাখ ইমেইল এড্রেস রয়েছে, টার্গেটেড এবং ভেরিফাইড। তাহলে, তাদের কাছে এফিলিয়েট পন্য প্রচার করে এফিলিয়েট কমিশন পেতে পারেন। তবে মনে রাখবেন, সরাসরি এফিলিয়েট লিংক দিয়ে কোন ইমেইল করবেন না। এর বাইরে, নিজের প্রডাক্ট প্রমোশন, ইকমার্স প্রমোশন, লোকাল চাকরী, অন্য ফ্রিল্যান্সিং কাজ প্রমোট করার কাজ করা যায়। ধরেন, আপনি ওয়ার্ডপ্রেস ডেভেলপার, ফ্রিল্যান্সিং করতে চান। তাহলে, ইমেইল কালেক্ট করে তাদের কে ইমেইল মার্কেটিং করে, ফ্রিল্যান্স ক্লায়েন্ট পেতে পারেন সহজেই।

২২৬% সেল চাইলে, ফাইভার গিগ ভিডিও যুক্ত করুন আজই!

প্রশ্নঃ ফেজবুক পেইজ থেকে কিভাবে ইনকাম করা যায়?

উত্তরঃ ফেজবুক রিসেন্টলি ভিডিও কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য মোনটাইজেশন চালু করেছে ওয়ার্ল্ড ওয়াইড! ফেজবুক থেকে ইনকামের জন্য এটা অনেক বড় একটা সুযোগ করে দিয়েছে সবার জন্য। যে কোন ফেজবুক ইউজার, একটি পেইজ ক্রিয়েট করে, নির্ধারিত শর্ত পুরন করে তার পেইজ টি মোনটাইজ করিয়ে ইনকাম শুরু করতে পারেন। এর বাইরেও, ফেজবুক কমার্স, সার্ভিস সেল, টিশার্ট সেল, সাসার্ট সহ অনেক উপায়ে ফেজবুক থেকে ইনকাম করা যায়। ফেজবুক থেকে ইনকাম এর উপর অনেক ভিডিও আছে টেক এলার্ট এর ইউটিউব চ্যানেলে।

প্রশ্নঃ লোকাল ডোমেইন হোস্টিং প্রভাইডার রা কেমন হবে?

উত্তরঃ ডোমেইন হোস্টিং প্রভাইডার রা কেমন হবে সেটা সরাসরি বলা সম্ভব নয়। অনেকে আছেন যারা খুব ভালো সার্ভিস দিচ্ছেন আবার কেউ কেউ বাজে সার্ভিস দিচ্ছেন। যাদের থেকে ডোমেইন-হোস্টিং নিতে চান, তারা কেমন সেটা আগে দেখে নিতে হবে। তাদের রিভিউ আর কাস্টমার ফিডব্যাক চেক করে বুঝা যেতে পারে। আর সব শেষে টেক এলার্ট তো আছেই আপনাদের সাথে।

ইমেইল মার্কেটিং করে মাসে ১হাজার ডলার এর বেশী ইনকাম করা সম্ভব – টেক এলার্ট বাংলা

প্রশ্নঃ ফেজবুক এড এ ১৫% ভ্যাট কাটে কি?

উত্তরঃ আমরা অনেক গুলো ফেজবুক পেজ থেকে নিয়মিত বুষ্ট দিয়ে থাকি। ২০১৯ সালের ডিসেমবর মাস পর্যন আমাদের থেকে আলাদা কোন ভ্যাট কেটে নেয় নি। হয়ত সামনের দিন গুলোতে এক্সট্রা চার্জ কাটবে।

প্রশ্নঃ ইমেইল ডিজাইন নাকী ইমেইল মার্কেটিং ভালো হবে?

উত্তরঃ কোনটি ভালো হবে সেটা নির্ভর করছে আপনার উপর। যদি ডিজাইন এর কাজ ভাল লাগে, কালার, টাইপোগ্রাফি নিয়ে কাজ করতে চান তাহলে ডিজাইন। আর যদি মার্কেটিং নিয়ে কাজ করতে ভালো লাগে, তাহলে মার্কেটিং ভালো হবে। মার্কেটার হওয়ার জন্য অনেক সময় স্টাডি করতে হবে, বড় বড় আর্টিকেল পড়া লাগে, ট্রেন্ডিং বুঝা লাগে আর ডিজাইনে লাগে ডিজাইন সেন্স, html, css ইত্যাদি।

প্রশ্নঃ ফ্রিল্যান্সিং এর সেরা ওয়েব সাইট কোনটি?

উত্তরঃ ফ্রিল্যান্সিং মার্কেট এর মধ্য কোনটি সেরা সেটি বলা সম্ভব নয়। তবে ইন্ডিপেন্ডেন্ট কাজের জন্য আপওয়ার্ক কে সব থেকে পপুলার সাইট মনে করা হয়। যদিও এর বাইরে অনেক সাইট আছে যেখানে সবাই কাজ করে থাকে।

ফ্রিল্যান্সিং মার্কেট গুরু । একাউন্ট খুলে কাজ শুরু করুন আজ এখনই

বিজ্ঞাপনঃ টেক এলার্ট (Tech Alert QnA 01) ডোমেইন এবং হোস্টিং সংক্রান্ত ফ্রি কাউন্সেলিং শুরু করেছে। যারা ডোমেইন বা হোস্টিং কিনতে চান, বা ট্রান্সফার করতে চান, তারা চাইলে আমাদের ফেজবুক পেইজ এ যোগাযোগ করে কথা বলতে পারেন। এর বাইরে, ফ্রিল্যান্সিং বা অনলাইন এ ইনকাম নিয়েও কথা বলতে পারেন।


আসাদুল্লাহ

আসাদুল্লাহ

মোঃ আসাদুল্লাহ একজন টেক ব্লগার! টেকনোলজির বিভিন্ন বিষয়ে জানতে এবং জানাতে ভালবাসে সে! অনলাইন মেইক মানি, গ্যাজেট, ট্রিক্স, অনলাইন সিকিউরিটি নিয়ে নিজে জানার সাথে সাথে সবাই কে জানাতেই এই ব্লগ!
Promote Fiverr Gigs Previous post ফাইভার গিগ প্রমোশন করে ইনকাম করুন ১হাজার ডলার!
ফেজবুক এড বাংলা Next post ফেজবুক এড থেকে সেল নেই কেন? চিন্তাও করেন নি যেটা!

2 thoughts on “ইমেইল টেমপ্লেট ডিজাইন করে আয় করুন ১০-২০ডলার প্রতিদিন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close

টেক এলার্ট এর জনপ্রিয় ভিডিওঃ